জানতে হবে যে

অরবড়ই এর ঔষধি গুণ , মুখের রুচি বাড়ায় অরবড়ই

                             
অরবড়ই এর ঔষধি গুণ

'অরবড়ই' একটি ছোট অপ্রচলিত টক ফল। এর ইংরেজি নাম 'gooseberry' । অরড়রই গাছের বৈজ্ঞানিক নাম Phyllanthus acidus, যা 'Phyllanthaceae' পরিবারভুক্ত। দেশের বিভিন্ন স্থানে এই ফলটিকে টুলকিবড়ই, নলতা, লেবইর, ফরফরি, নইল, নোয়েল, রোয়াইল, রয়েল, আলবড়ই, অরবরি ইত্যাদি নামেও ডাকা হয়। ফলটির ব্যাস ০.৫ থেকে ১ সেমি পর্যন্ত হতে পারে। দেখতে হাল্কা হলুদ রং এর এই ফল এর ত্বক খাঁজ কাটা থাকে। পৃথীবির অনেক স্থানে অরবড়ই গাছ লাগানো হয় সৌন্দর্য-বৃক্ষ হিসেবে। 
টক স্বাদের পাকা অড়বড়ই ঝাল-লবণ দিয়ে মাখিয়ে খেতে ভীষণ মজা লাগে! এছাড়া এটা দিয়ে আচার, জুস, জেলি, চাটনি ইত্যাদিও তৈরি করা হয়। অনেকে এটা দিয়ে চমৎকার টক রান্না করেন বা ভর্তা তৈরি করেন। অড়বড়ইয়ের রস ভিনেগার তৈরিতে ব্যবহার করা হয়। গাছের কচিপাতা ভারত, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে শাক হিসেবে রান্না করে খাওয়া হয়। অরবড়ইয়ের রয়েছে অনেক ঔষধি গুণও।

পুষ্টিগুনঃ-
আর্দ্রতা ৯১.৯ গ্রাম
প্রোটিন ০.১১৫ গ্রাম
ফ্যাট ০.৫২ গ্রাম
ফাইবার ০.৮ গ্রাম
অ্যাশ ০.৫ গ্রাম
ক্যালসিয়াম৫.৪ মিলিগ্রাম
ফসফরাস১৭.৯ মিলিগ্রাম
আয়রন ৩.২৫ মিলিগ্রাম
পিঙ্গল পদার্থ ০.০১৯ মিলিগ্রাম
থায়ামাইন ০.০২৫ মিলিগ্রাম
Niacin1 ০.২৯২ মিলিগ্রাম
অ্যাসকরবিক অ্যাসিডের ৪.৬ মিলিগ্রাম

আসুন জেনে নেয়া যাক করমচার ভেষজ গুণ সম্পর্কে :

• লিভারের অসুখের টনিক বানানো হয় এর বীজ দিয়ে।
• পেটের অসুখ ও কৃমিনাশক হিসেবে এর বীজ ব্যবহার করা হয়।
• অকাল বার্ধক্য রোধে ও ত্বকের রোগ প্রতিরোধে অড়বড়ইয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
• অড়বড়ইয়ের রস চুলের গোড়ায় লাগালে চুল মজবুত হয় ও খুশকি দূর হয়।
• মৌসুমি জ্বর প্রতিরোধে ও মুখের রুচি ফিরিয়ে আনতে ফলটি সহায়ক ভূমিকা পালন করে।

বিভিন্ন দেশ অনুযায়ী বিভিন্ন শিরোনাম দ্বারা স্বীকৃত
    ভারতে harpharori পশ্চিম ভারত বৈঁচি, jimbling, chalmeri, রাশি বৈঁচি,
    বাংলাদেশে অরবড়ই 
    ভেনিজুয়েলায় Cerezo Agrio
    কিউবার Cerezo অক্সিডেন্টাল
    ভিয়েতনামের অন্তরঙ্গ বন্ধু ruot Cherimbillier, উভয় duot,
    জাভা Cherme, tjerme, অথবা এমনকি tjareme
    মেক্সিকোতে Ciruela corteña, manzana Estrella
    ফরাসি ওয়েস্ট ইন্ডিজে Groseillier দেস এন্টিলিস
    ব্রাজিল মধ্যে Groselha
    ফিলিপাইনে অন্যান্য
    লাওস mak-nhom
    মালয় মধ্যে মালে বৈঁচি, দেশ বৈঁচি, cheremai, chermela, chamin-chamin, বা kemangor.
    থাইল্যান্ডে Mayom।

             মুখের রুচি বাড়ায় অরবড়ই


টক স্বাদের ফলের মধ্যে অন্যতম অরবড়ই। দেখতে আমলকীর মতো তবে ঢেউ খেলানো। রং হালকা হলুদ। ফলটির ত্বক মসৃণ। প্রচুর ভিটামিন সি সমৃদ্ধ এই ফল। আমাদের দেশে এলাকা ভিত্তিতে এর বিভিন্ন নাম রয়েছে।

অরবড়ই গাছ গুল্ম ও বৃক্ষের মাঝামাঝি পর্যায়ের। মূলত অরবড়ই চাষ করা হয় না, তবে বিশ্বের অনেক দেশে এটা শোভাবর্ধক গাছ হিসেবে রোপণ করে থাকে। গাছের উচ্চতা খুব বেশি হয় না, মাত্র ৪-৫ মিটার উঁচু হয়। গাছ দেখতে অনেকটা কামরাঙ্গা গাছের মতো। এর ফলন অনেক বেশি। গাছের ছোট ডালপালা থেকে শুরু করে সর্বত্র এর ফল দেখা যায়।
গাছে গোলাপি রঙের থোকা থোকা ফুল ধরে মার্চ-এপ্রিল মাসে। আগস্টের শেষ থেকে অক্টোবর পর্যন্ত ফল সংগ্রহ করা যায়। পাকা ফল হলুদ ও হলুদাভ সবুজ হয়। ফলের ভেতরে গাঢ় সবুজ রঙের আঁটি থাকে। এই আঁটির ভেতর ৬-৮টি মসৃণ ছোট্ট বীজ থাকে।
অরবড়ই দিয়ে আচার, জুস, জেলি, চাটনি ইত্যাদিও তৈরি করা হয়। অনেকে এটা দিয়ে টক রান্না করেন বা ভর্তা তৈরি করেন। অরবড়ইয়ের রয়েছে অনেক পুষ্টিগুণ।
প্রতি ১০০ গ্রাম অরবড়ইয়ে রয়েছে : জলীয় অংশ ৯১.৯ গ্রাম, আমিষ ০.১৫৫ গ্রাম, চর্বি ০.৫২ গ্রাম, খাদ্যআঁশ ০.৮ গ্রাম, ক্যালসিয়াম ৫.৪ মিলিগ্রাম, ফসফরাস ১৭.৯ মিলিগ্রাম, আয়রন ৩.২৫ মিলিগ্রাম, ক্যারোটিন ০.০১৯ মিলিগ্রাম, থায়ামিন ০.০২৫ মিলিগ্রাম, রিবোফ্লেভিন ০.০১৩ মিলিগ্রাম, নিয়াসিন ০.২৯২ মিলিগ্রাম, ভিটামিন সি ৪.৬ মিলিগ্রাম।
অরবড়ইয়ের ঔষধি গুণ : এর বীজ দিয়ে লিভার অসুখের টনিক বানানো হয়। পেটের অসুখ ও কৃমিনাশকে এর বীজ সহায়ক। এর রস চুলের গোড়ায় লাগালে চুল মজবুত হয়। মৌসুমি জ্বর প্রতিরোধে ও মুখের রুচি ফিরিয়ে আনতে ফলটি বেশ কাজ করে। এর রস চুলের খুশকি দূর করতেও সাহায্য করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ