জানতে হবে যে

স্মার্ট হওয়ার উপায়,সহজ উপায়,পদ্ধতি,কিছু টিপস,অভ্যাস জেনে নিন

আমরা সকলেই আমাদের জীবনে স্মার্ট হতে চাই, কিন্তু স্মার্টনেস আসলে কী?

স্মার্টনেস আসলে একটি আলাদা বিষয় নয়। অনেকগুলো ভাল আচরণ ও সুঅভ্যাসের মেল বন্ধন। তবে সু অভ্যাস বলতে যে শুধু উচ্চপদস্থ লোকদের স্যার বা ম্যাডাম বলে মুখে ফেনা তুললেই হবে তা নয়, বরং স্মার্টনেস ফুটে উঠতে হবে আপনার ব্যাক্তিত্বে, আপনার আচরণে। একজন মানুষের ভেতরের সব ভাল গুনগুলোর সম্মিলিত ফলই হল স্মার্টনেস।

এখন জেনে নিই স্মার্ট হওয়ার ১০ টি সহজ উপায়:

স্মার্ট হওয়ার ১০ টি সহজ উপায় 


১:) কোন কিছু জানতে উৎসাহী থাকুন


সব সময় উৎসুক থাকুন । একজন উৎসাহী মানুষ যেকোন কিছু খুব সহজেই শিখে ফেলতে পারে । এমন একটি দারুণ গুনকে নিজের ভেতর ধারন করার চেষ্টা করুন । আপনি যখনই এই চর্চাটা শুরু করে দেবেন, কিছুদিন বাদে নিজেই টের পাবেন যে, আপনার মস্তিষ্ক আগের চেয়েও দারুণ সক্রিয়ভাবে কাজ করছে, আর আপনি প্রতিদিনই নিজেকে অনেক বেশি স্মার্ট করে তুলছেন ।

২:) নতুন কিছু শিখতে সব সময় প্রস্তুত থাকুন


শেখার ক্ষেত্রে কোথাও না শব্দটি বলবেন না । আপনি নিজেও জানেন না আজকে যেটা শিখছেন সেটা কখন কীভাবে কোন পরিস্থিতিতে আপনার জীবনের খুব গুরুত্বপূর্ণ একটি সময়ে এসে কাজে লেগে যাচ্ছে । তাই বলছি, সবসময় নতুন কিছু শেখার জন্য প্রস্তুত থাকুন আর সুযোগ পেলেই শিখে ফেলুন । এর ফলাফল হয়ত আপনি সাথে সাথেই পেয়ে যেতে পারেন অথবা ভবিষ্যতে যে কোন পর্যায়ে এটা আপনাকে অনেক বেশি সাহায্য করবে ।

৩:) নিয়মিত সংবাদপত্র পড়ুন


সারা পৃথিবীর কোথায় কি ঘটছে তার সম্পর্কে প্রচুর তথ্য জানতে পারবেন নিয়মিত সংবাদপত্র পড়ার অভ্যাস তৈরি করার মাধ্যমে । যা আপনাকে তথ্যগত দিক থেকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে । আপনি যখন এতকিছু নিয়ে জানবেন, তখন আপনি অকল্পনিয়ভাবেই নিজে নিজে স্মার্ট হয়ে উঠছেন ।

৪:) ভাল ভাল বই পড়ুন


বই পড়া আপনার সৃজনশীলতাকে প্রখর করে তুলবে, আর আপনার ভেতরের সংকীর্ণ চিন্তা ও সীমাবদ্ধতাকে দূর করে দেবে । তাই বেশি বেশি বই পড়ার অভ্যাস তৈরি করুন । চেষ্টা করুন ভাল ভাল বই টানা শেষ করে যেতে । এটা আপনাকে শুধু স্মার্টই করবে না, আপনার জীবনে নানা ভাবে অবদান রাখতে পারে, আপনার বই পড়ার অভ্যাস ।


৫:)  নতুন নতুন আইডিয়া বের করুন


একটি ব্যাপারে সবাই একমত যে, নতুন নতুন আইডিয়া যেসব মানুষ তৈরি করতে পারে তারা তুলনামুলকভাবে অন্যদের চেয়ে বেশি স্মার্ট হয় । স্মার্ট হতে হলে শেখার জন্য আপনার মনের দরজা সব সময় খোলা রাখতে হবে, চারপাশ থেকে গ্রহণ করুন, শিখুন- যেটা আপনাকে স্মার্ট করে তুলবে ।

৬:) স্মার্ট লোকজনদের সাথে চলুন


স্মার্ট মানুষজনের সাথে মিশুন, আড্ডা দিন । তাদের কাছে অনেক কিছু শিখতে পারবেন আপনি । নতুন নতুন আইডিয়াসহ আপনি অনেক অজানা বিষয়ে জানতে ও শিখতে পারবেন তাদের কাছে । তাই স্মার্ট লোকজনদের সাথে এখন থেকেই খাতির জমানোর চেষ্টা শুরু করে দিন, যেটা আপনার স্মার্ট হওয়ার পক্ষে খুব কাজে দেবে ।

৭:) মনকে প্রানোচঞ্চল রাখুন


আপনি যদি ধারাবাহিকভাবে নিজের মনকে উজ্জিবিত রেখে যেতে পারেন, তাহলে আপনার মন সক্রিয় থাকবে এবং আগের চেয়ে অনেক ভাল অবস্থায় কাজ করবে । মনকে সতেজ রাখুন, দেখুন কি দারুনভাবেই না আপনার কাজ এগিয়ে যাচ্ছে । আপনি নিজেই বুঝবেন কি ম্যাজিকের মতো দিনে দিনে অনেক বেশি স্মার্ট হয়ে উঠছেন আপনি ।


৮:) আইডিয়াগুলোকে নথিভুক্ত করুন


আপনার মাথায় যে আইডিয়াই আসুক না কেন, সেটা তাৎক্ষণিকভাবে লিখে রাখুন । সব সময় সাথে একটি ছোট নোটবই রাখতে পারেন ।
তবে আজকাল স্মার্ট ফোনে দারুণ কিছু এপস আছে । গুগল প্লে স্টোর থেকে আপনার স্মার্ট ফোনে এমন একটি এপস ডাউনলোড করে নিতে পারেন ।
মাঝে মাঝে নোটে লিখে রাখা আইডিয়াগুলো পড়বেন । এর ফলে আপনি জানতে পারবেন কোথায় আপনার শক্তি আর কোথায় কোথায় দুর্বলতা । আপনার দুর্বলতা এবং শক্তির জায়গা বুঝে শুনে পরিকল্পনা করাটা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে ।



৯:) যা জানেন তা অন্যদের সাথে শেয়ার করার চেষ্টা করুন


আপনি যা শিখেছেন, আপনি যেটা জানেন সেটা অন্যদের সাথে শেয়ার করুন । এর ফলে আপনি আপনার আইডিয়া সম্পর্কে তাদের মতামত, তাদের দৃষ্টিভঙ্গি জানতে পারবেন । একই সাথে অন্যদের সাথে শেয়ার করার মাধ্যমে আপনার আইডিয়ার একেবারে স্বচ্ছ একটি ছবি আপনা আপনি তৈরি হয়ে যাবে আপনার মস্তিষ্কে । যেটা আপনার আইডিয়াকে আগের চেয়েও সুক্ষ ও পরিপূর্ণ করে তুলবে ।

১০:) অনুপ্রেরণামূলক ভিডিও দেখুন

আরো পড়ুন >

ঘূর্ণিঝড় সৃষ্টির মূল কারণ কি? বিস্তারিত বলুন।?
কিভাবে ধূমপান ছাড়াবেন , ধূমপান ছাড়ার উপকারিতা , সহজ উপায় কিভাবে ধূমপান ছাড়াবেন , ধূমপান ছাড়ার উপকারিতা , সহজ উপায়
আপেল খাওয়ার ১০টি উপকারিতা,বিচি খেলে কি হয়, প্রতিদিন ১টি আপেল খাওয়ার ১০টি স্বাস্থ্য উপকারিতা! আপেল খাওয়ার ১০টি উপকারিতা,বিচি খেলে কি হয়, প্রতিদিন ১টি আপেল খাওয়ার ১০টি স্বাস্থ্য উপকারিতা!
জেনে নিন প্রয়োজনীয় স্বাস্থ্য টিপস , ১৫ টি প্রয়োজনীয় স্বাস্থ্য টিপস



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ